মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

জেলা কার্যালয়,সুনামগঞ্জ।

www.dncrp.sunamganj.gov.bd

 

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

 

  1. ভিশন ও মিশন :
  • রূপকল্প (Vision) :

ভোক্তার অধিকার সংরক্ষণ ও ভোক্তার অধিকার বিরোধী যাবতীয় কার্য প্রতিরোধ ।

 

  • অভিলক্ষ (Mission):

 

১. ভোক্তাদের স্বাথ© সংরক্ষণে ভোক্তা অধিকার বিরোধী কায©প্রতিরোধ এবং ভোক্তা অধিকার লঙ্ঘন জনিত বিরোধ নিষ্পত্তি;

২. ভোক্তা অধিকার সংরক্ষণ সংক্রান্ত বিভিন্ন নীতিও প্রবিধানমালা প্রণয়নে সহায়তা প্রদান;

৩. ভোক্তা অধিকার  সংরক্ষণের  সুফল ও ভোক্তা অধিকার বিরোধী কার্যের কুফল সর্ম্পকে জনসাধারণকে সচেতন

    করার জন্য শিক্ষা ও প্রচারমূলক কার্যক্রমসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

৪. ভোক্তা অধিকার সম্পর্কে গবেষণা কায© পরিচালনায় সহায়তা প্রদান;

৫. জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সাথে সমন্বয় করা।

৬. প্রতিষ্ঠানিক  উন্নয়ন ও আধুনিক  প্রযুক্তি  অভিযোজনের  মাধ্যমে সাশ্রয়ী মানসম্পন্ন আন্তার্জাতিক মানের ভোক্তা

   অধিকার সংশ্লিষ্ট সেবা নিশ্চিতকরণ।

৭. ডিজিটাল পদ্ধতিতে অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তিকরণ এবং যাবতীয় দাপ্তরিক কার্য পরিচালনা;

৮. ব্যবসায়ী  ও  ভোক্তাদেরকে  সচেতন করার  লক্ষ্যে  নিয়মিতভাবে  গণশুনানী,  সেমিনার, ম তবিনিময় সভা ও

    সমাবেশর আয়োজন করা।

 

 

 

 

 

 

 

 

 

২। প্রতিশ্রুত সেবাসমূহ :

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানের সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

ঊধ্বতন কর্মকর্তা পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলা কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

1

ভোক্তা অধিকার লংঘনজনিতঅভিযোগদায়ের, পরিচালনা ও নিষ্পত্তি।

শুনানীর উপর নির্ভরশীল

১. লিখিত অভিযোগ।

২. অভিযোগের সাথে যথাযথ প্রমাণ (যেমন-ক্যাশমেমো, ভোক্তা অধিকার লংঘনজনিত ছবি ইত্যদি)

৩. প্রযোজ্য ক্ষেত্রে পণ্যের নমুনা।

১. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা।

www.dncrp.gov.bd

 

২.জেলা কার্যালয়,সুনামগঞ্জ।

 www.dncrp.sunamganj.gov.bd

 

৩. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়সমূহ।

 

 

 

প্রযোজ্যনয়।

সহকারী পরিচালক

কক্ষনং-313

ই-মেইলঃ

ad-sunamganj@dncrp.gov.bd

উপপরিচালক

কক্ষনং-৬১৬

'০৮২১-৮৪০৮৮৪

ই-মেইলঃ dd-sylhet@dncrp.gov.bd

 

 

 

  1. আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশা :

 

  •  

প্রতিশ্রুত/কাক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

  •  

অভিযোগ অবশ্যই লিখিত হওয়া

  •  

অভিযোগকারী কর্তৃক অভিযোগ দায়েরের সময় আবশ্যিকভাবে তাঁর পূর্ণ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ইমেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করা অথবা নির্ধারিত ফরমে সস্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান করা

  •  

প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ / ই-মেইল নির্দেশনা অনুসরণ করা

  •  

আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি জমাকরণ। যেমন: অভিযোগের সাথে যথাযথ প্রমাণ ও পণ্যের নমুনা দাখিল করা।

  •  

কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করা।

  •  

সাক্ষাতের জন্য ধার্য তারিখ ও নির্ধারিত সময়ে উপস্থিত থাকা।

  •  

সেবা গ্রহণের জন্য অনাবশ্যক ফোন/তদবির না করা।

 

 

 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে

ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধের বিরুদ্ধে অভিযোগ দায়ের সংক্রান্ত জ্ঞাতব্য

 

কে অভিযোগকারী হতে পারেন?

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ২ (৩) অনুযায়ী, নিম্নবর্ণিত ব্যক্তি বা ব্যক্তিগণ এই আইনের অধীন অভিযোগ দায়ের করতে পারবেনঃ

  • কোন ভোক্তা;
  • একই স্বার্থসংশ্লিষ্ট এক বা একাধিক ভোক্তা;
  • কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা;
  • জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষে অভিযোগ দায়েরের ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা;
  • সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা;
  • সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্যবসায়ী।

অভিযোগ দায়েরের পদ্ধতি :

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬ (১) অনুযায়ী, “যে কোন ব্যক্তি, যিনি, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হইতে পারেন, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকার বিরোধী কার্য সম্পর্কে মহাপরিচালক বা এতদুদ্দেশ্যে মহাপরিচালকের নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে অবহিত করিয়া লিখিত অভিযোগ দায়ের করিতে পারিবেন।”

 

 যেভাবে অভিযোগ দায়ের করতে হবে :

  • দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে।
  • ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে বা অন্য কোন উপায়ে।
  • অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ এবং প্রযোজ্য ক্ষেত্রে অন্যান্য প্রমাণাদি সংযুক্ত করতে হবে।
  • অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।
  • নিম্নোক্ত ঠিকানা হতে অভিযোগ দায়েরের নির্ধারিত ফরম সংগ্রহ করে অভিযোগ দায়ের করা যেতে পারে অথবা সাদা কাগজে উপরিল্লিখিত তথ্য উল্লখ করেও অভিযোগ দায়ের করা যেতে পারে।
  • প্রয়োজনীয়কাগজপত্র/অভিযোগফরমপ্রাপ্তিস্থান :

১. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয়, সিলেট।

২. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়সমূহ।

৩. www.dncrp.gov.bd

৪. www.dncrp.sylhetdiv.gov.bd

 

যেখানে অভিযোগ দায়ের করা যাবে :

  • মহাপরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা, ফোন: +৮৮০২ ৮১৮৯৪২৫ (সমগ্র দেশের জন্য)
  • জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র,  টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল:nccc@dncrp.gov.bd (সমগ্র দেশের জন্য)
  • উপ পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় পর্যায়ের বহুতল অফিস ভবন নং - ০২ (৬ষ্ট তলা), আলমপুর, সিলেট ফোন: ০৮২১-৮৪০৮৮৪,ই-মেইলঃ dd-sylhet@dncrp.gov.bd(সিলেট বিভাগের জন্য)
  • জেলা কার্যালয়,সুনামগঞ্জ । ইমেইলঃ www.dncrp.sunamganj.gov.bd

 

  • প্রত্যেক জেলার জেলা ম্যাজিস্ট্রেট (সংশ্লিষ্ট জেলার জন্য)
  • সিলেট বিভাগের অধীন জেলাসমূহে সংঘটিত অপরাধের জন্য জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সংশ্লিষ্ট জেলা কার্যালয়ে সরাসরি অভিযোগ দায়ের করা যেতে পারে। জেলা কার্যালয়সমূহের সাথে যোগাযোগের ঠিকানা নিম্নরূপ : 

 

সিলেট

সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, সিলেট।

ঠিকানা : কক্ষ নং -৬১৮, বিভাগীয় পর্যায়ের বহুতল অফিস ভবন নং - ০২ (৬ষ্ট তলা), আলমপুর, সিলেট।

ফোন : ০৮২১-৮৪০১৩০

ইমেইল: ad-sylhet@dncrp.gov.bd

সুনামগঞ্জ

সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, সুনামগঞ্জ।

ঠিকানা : কক্ষ নং- ৩১৩, জেলা প্রশাসকের কার্যালয়, সুনামগঞ্জ।

ফোন : ০১৮২৯ ৬১৬৮০৮

ই-মেইল: ad-sunamganj@dncrp.gov.bd

হবিগঞ্জ

সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, হবিগঞ্জ।

ঠিকানা : কক্ষ নং- ৩০২, জেলা প্রশাসকের কার্যালয়, হবিগঞ্জ।

ফোন : ০১৭২২৬৫১৪১৫

ই-মেইল: ad-habiganj@dncrp.gov.bd

মৌলভীবাজার

সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, মৌলভীবাজার।

ঠিকানা : কক্ষ নং-২২৪, জেলা প্রশাসকের কার্যালয়, মৌলভীবাজার।

ফোন : ০৮৬১-৬৪২১০

ই-মেইল: ad-moulvibazar@dncrp.gov.bd

 

 

অভিযোগ দায়েরের সময়সীমা :

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৬০ অনুযায়ী, কোন ব্যক্তিকে কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে এই আইনের অধীন অভিযোগ দায়ের করতে হবে। অন্যথায় উক্ত অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

 

অভিযোগ নিষ্পত্তির পদ্ধতি :

  • যথাযথভাবে প্রাপ্ত অভিযোগ তদন্তের জন্য অভিযোগকারী ও অভিযুক্ত উভয়পক্ষকে শুনানীতে ডাকা হয়।
  • প্রয়োজনে সরেজমিন অনুসন্ধান/তদন্তও করা হয়।
  • মৌখিক ও লিখিত সাক্ষ্য-প্রমাণ পর্যালোচনা এবং সরেজমিন তদন্তের ফলাফল (হয়ে থাকলে) বিবেচনায় অভিযোগ নিষ্পত্তি করা হয়।
  • তদন্তে অভিযোগ সঠিক প্রমাণিত হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ২৭ ও ৭০ অনুযায়ী জরিমানা আরোপ/ব্যবসার লাইসেন্স বাতিল/ব্যবসার কার্যক্রম সাময়িক বা স্থায়ীভাবে স্থগিতকরণ সম্পর্কিত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হয়।

 

  • জরিমানার অর্থের ২৫% প্রদান :

দায়েরকৃত আমলযোগ্য অভিযোগ তদন্তে সঠিক প্রমাণিত হলে ও জরিমানা আরোপ করা হলে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬(৪) অনুযায়ী আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ তাৎক্ষণিকভাবে অভিযোগকারীকে প্রদান করা হয়ে থাকে।

 

  • উল্লিখিত সকল সেবা বিনামুল্যে প্রদান করা হয়ে থাকে।

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter